|

How to Express Love to Someone: পছন্দের মানুষের কাছে কীভাবে আপনার ভালোবাসা প্রকাশ করবেন?

Step By Step Guide On How To Express Love And Propose Someone
Share this post:

How to express love and propose someone: ভালোবাসেন অথচ বলতে পারছেন না? কীভাবে আপনার ভালোবাসা প্রকাশ করবেন? বলার পর কী হবে? এসব আকাশ পাতাল ভাবছেন তো? ভালোবাসার প্রকাশ যে কেবল ছেলেরাই করবে এমন ভাবার দিনও শেষ। তাই নারী – পুরুষ সকলের জন্যই রইল এমন কিছু সহজ টিপস যা মেনে চললে আপনার পছন্দের মানুষের কাছে আপনার মনের ফিলিংস জানানো অনেক সহজ হয়ে যাবে। আপনারনার পরম আকাঙ্খিত মানুষটি কোনভাবেই আপনাকে ফিরিয়ে দিতে পারবে না।

কথায় বলে – ‘মেয়েদের বুক ফাটে তো মুখ ফোটে না’ । কিন্ত ভালোবাসার কথা মুখ ফুটে জানাতে ছেলে মেয়ে সবারি প্রায় সমান দশা । সারাদিনের হাজার কাজের মধ্যে ঘুরে হয়তো একটাই মুখ চোখে ভাসছে, রাতে ঘুমতে গেলেও সেই একজনের কথাই মনে পড়ছে। মানুষটিকে কখন ভালোবেসে ফেলেছেন নিজেও জানেন না। কিন্ত কিছুতে বুঝতে পারছেন না কীভাবে আপনার ভালোবাসা প্রকাশ করবেন বা মনের কথা তাকে জানাবেন।

এরকম পরিস্থিতিতে প্রায় অনেকেই পড়েন। হয়তো এই না বলা কথা, না বলাই থেকে যায় চিরটা কাল। মুখ ফুটে মনের কথা জানাতে গিয়ে যদি “না” শুনতে হয়। তাহলে উপায় কি? কীভাবে আপনার ভালোবাসা প্রকাশ করবেন যাতে মানুষটিকে চিরকালের মতো নিজের করে নিতেন পারেন। চোখের সামনে সেই মানুষটিকে অন্য কারো হয়ে যেতে দেখার যন্ত্রণা বয়ে বেড়াতে হবে না সারাজীবন। তাই আর অপেক্ষা না করে জেনে নিন সহজ কয়েকটি কৌশল যাহার সাহায্যে আপনার মনের কথা পৌঁছে দিতে পারেন আপনার ভালোবাসার মানুষের কাছে। (Here are 10 simple steps on how to express love and feelings to someone special.)

কীভাবে আপনার ভালোবাসা প্রকাশ করবেন: 10 Steps on How to Express Love to Someone

আপনার ভালোবাসা প্রকাশ করবেন | Roopvibes

সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন (Use Social Media to Express Your Feelings)

সম্পর্কে পৌঁছে যাওয়া খুব একটা সহজ নয় ঠিকই, তবু সোশ্যাল মিডিয়া এই কাজটা অনেকটাই সহজ করে দিয়েছে। ভালোবাসার মানুষটির প্রোফাইল (profile) ফলো (follow) করুন। বন্ধুত্বের অনুরোধ (friend request) পাঠান। একজন মানুষের প্রোফাইল খেয়াল করলে আগ্রহ, পছন্দ ইত্যাদি বুঝতে খুব একটা অসুবিধা হয় না, এটা মাথায় রেখে বিভিন্ন পোস্টগুলিতে কমেন্ট করুন। লাভ রিয়াক্ট দিন। প্রোফাইল follow করার ক্ষেত্রে পেলে যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন।

  1. প্রথমেই মেসেঞ্জারে মেসেজ করবেন না যেন। অহেতুক ‘কেমন আছো’ ‘কি করছ’- এই ধরণের মেসেজে হিতে বিপরীত হতে পারে। আপনাকে ‘গায়ে পড়া’ মনে হলে কথা তো এগোবেই না, উল্টে block list এ চলে যেতে পারেন।
  2. অপেক্ষা করুন, বিশেষ কোন (সামাজিক উৎসবের) দিনে সাধারণ wish পাঠান। Reply পাবার জন্য অপেক্ষা করুন। নিজে থেকে ব্যক্তিগত কথা বলবেন না, জিজ্ঞাসাও করবেন না। যদি সে reply দেয় , টুকটাক উত্তর দিন। এরপর good night বা good morning মেসেজ পাঠিয়ে লক্ষ্য করুন reply দিতে সে কতটা সময় নিচ্ছে । যদি তাড়াতাড়ি reply আসে তবে বুঝবেন সে আপনার মেসেজে বিরক্ত বোধ করছে না।
  3. এবার তার কোন পোস্ট এর প্রশংসা করতে পারেন। কোন বিশেষ গুন, ছবি বা সৌন্দর্যের প্রশংসা করুন। শব্দ চয়নে যত্নবান হোন। চেহারার প্রশংসা করার সময় খুব উত্তেজিত হয়ে এমন কোন শব্দ বলে ফেলবেন না , যাতে তার খারাপ লাগে।
  4. সময় সুযোগ করে যথেষ্ট বিনয়ের সঙ্গে ফোন নাম্বার চেয়ে নিন, তাড়াহুড়ো করবেন না।

নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন (Maintain Your Personality)

সহজ ভাবে সাধারণ বিষয়ে কথা বলা শুরু করুন (phone no পেলে call বা WhatsApp করুন, নাহলে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করুন)। নিজেদের কাজ , ভালোলাগার বিষয়, নিজেদের কোন বিষয়ে পারদর্শীতা নিয়ে কথা বলুন। প্রিয় মানুষটিকে তার কাজ বা স্বপ্ন পূরণে উৎসাহ দিন। কিন্ত দেখবেন যেন কোনভাবেই কোনরকম সীমা ছাড়িয়ে যাবেন না। কথা বলার সুযোগ পেয়েছেন বলে যখন তখন ping অথবা call করবেন না। আর video call তো নৈব নৈব চঃ, সে যতই আপনার প্রিয়জনকে দেখতে ইচ্ছে করুক।

বন্ধুত্ব করার চেষ্টা করুন (Try to be Good Friends)

ব্যক্তিগত খোঁজ খবর নিন। বিশেষ করে সে কোন্ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে, সেটা জানার চেষ্টা করুন। তার পারিবারিক কোন সমস্যা থাকলে পাশে থাকার আশ্বাস দিন। তার জীবনে কোন বিশেষ ব্যক্তি আছে কি না , জানার চেষ্টা করুন। যদি তার special কেউ আছে বলে জানতে পারেন, তাহলে এই পথ আর আপনার জন্য নয়, সেই মুহূর্তেই সরে আসুন।

অপরজনকে কথা বলার সুযোগ দিন (Give Them Space to Talk)

অপরের প্রিয় হবার জন্য ভালো শ্রোতা হওয়া খুব জরুরি। একতরফা কথা বলে যাবেন, অপর দিক থেকে কিছুই শুনবেন না – এমন হলে যে কেউ আপনার সাথে কথা বলার ইচ্ছেটাই হারিয়ে ফেলবে। অপরদিকের মানুষটিকে কথা বলতে দিলে তবেই না সে তার অনুভুতি বোঝাতে পারবে। যদি তার সারাদিনের খুটিনাটি আপনাকে বলতে থাকে , তবে নিশ্চিত হবেন যে আপনি ইতিমধ্যেই তার আস্থা অর্জন করে ফেলেছেন।

খুব বেশি আগ্রহ দেখবেন না (Avoid Over Eagerness)

শুনতে খারাপ হলেও এটা সত্যি – বেকার মানুষকে কেউ পছন্দ করে না। সব সময় ফোন করবেন না, চব্বিশ ঘন্টাই আপনি ভালোবাসার মানুষটির জন্য সময় দিতে পারেন – এমন ভাব দেখাবেন না। আপনার নিজস্ব কাজকর্ম-ব্যস্ততার পরেও তার জন্য সময় রাখছেন -এটা বুঝতে দিন। তাহলেই প্রিয় মানুষটির চোখে আপনার প্রতি সম্মান দেখতে পাবেন।

আপনি তার জন্য জীবন দিতে পারেন, আপনি তাকে না পেলে বাঁচবেন না, সে ছাড়া আপনার জগত অন্ধকার- এমন সব নাটকীয় কথা একেবারেই বলবেন না। দরকার হলে নিজে থেকে যোগাযোগ বন্ধ রাখুন। আপনার সাথে কথা বলার তাগিদে সে নিজেই যোগাযোগ করবে। ফোন ring হবার সাথে সাথেই ধরবেন না, তাকে বুঝতে দিন- তার সাথে কথা বলা ছাড়াও আপনার অনেক কাজ আছে।

10টি সহজ ধাপে আপনার ভালোবাসা প্রকাশ করুন | Roopvibes

বিশ্বাসযোগ্য হয়ে উঠুন (Be Trustworthy and Accountable)

আপনার ভালোবাসার মানুষকে সরাসরি দেখা করার কথা বলুন। ঘুরিয়ে পেঁচিয়ে মিথ্যে কথা বলবেন না। এই যেমন – ‘আমি তোমার ওদিকেই একটা কাজে যাব, ভাবছিলাম তোমার সাথে দেখা করে নেওয়া যায়’ – এধরনের কথা বলবেন না। মনে রাখবেন- মিথ্যে কথা বেশিক্ষণ বলা যায় না, ধরা পড়তেই হবে, সেই সাথে সারাজীবনের মত বিশ্বাসযোগ্যতা হারাবেন। তার চেয়ে সরাসরি জানান আপনি অল্প সময়ের জন্য দেখা করতে চান, এ ব্যাপারে তার আগ্রহ আছে কি না।

দেখা করার জন্য উপযুক্ত জায়গা বাছুন (Choose a Suitable Meeting Place)

নিজেরা আলোচনা করে যাতায়াতের পক্ষে সুবিধাজনক জায়গা ঠিক করুন। এমন জায়গায় দেখা করুন , যেখানে আপনার সঙ্গী কোন অস্বস্তি বোধ না করেন। নির্জন কোথাও দেখা করার প্রস্তাব দিলে আপনাকে তার সুযোগসন্ধানী মনে হতে পারে। আবার খুব জনবহুল কোলাহলপূর্ণ জায়গায় গিয়ে হয়তো নিজেদের কথা মন খুলে বলার বা শোনার সুযোগ পেলেন না।

তাই এ বিষয়ে সচেতন থাকুন। মোটামুটি ভাবে অল্প লোকজনের যাতায়াত আছে এমন জায়গা যান। শপিং মল বা রেস্টুরেন্ট এদিক থেকে সবচেয়ে উপযোগী। আজকাল নানারকম মেলা চলে প্রায় বছরভর, কোন মেলায় গিয়ে সময় কাটানোর সাথে কেনাকাটাও একটু করে নিতে পারেন, চাইলে পছন্দসই গিফ্ট ও কিনে দিতে পারেন। মোট কথা , প্রথম দেখার স্মৃতি যেন সারাজীবনের সঞ্চায় হয়ে থাকে – সে দায়িত্ব আপনার।

দেখা করে সহজ গল্প, আলোচনা, মজা করুন (Engage in Simple Conversations and Have Fun)

রাজনীতি -খেলা- গান- সিনেমা যেকোন কমন বিষয়ে গল্প করতে পারেন, কিন্ত একঘেয়ে গুরুগম্ভীর আলোচনা নয়। বিষয় যাই হোক না কেন , কথা বলার মধ্যে যেন মজা থাকে, আনন্দ থাকে। দুজনে একসাথে হাসতে পারলেই একে অপরের মনকে অনায়াসে ছুঁয়ে ফেলতে পারবেন। তখন আলতো করে হাত ধরলেও আপনার প্রিয়জন হাত সরিয়ে নেবেন না।

নিজেকে আকর্ষণীয় করে তুলুন (Make Yourself Attractive)

কে না জানে first impression is the last impression. তাই এমন ভাবে নিজেকে present করুন যাতে প্রথম দেখাতেই সে মুগ্ধ হয়। রুচিসম্মত পোশাক পরুন ছিমছাম সাজুন, যেন অতিরিক্ত বা অদ্ভুত সাজগোজে আপনার ব্যক্তিত্ব চাপা পড়ে না যায়। সামান্য কিছু হলেও খেয়ে যান। অতিরিক্ত উৎসাহিত হয়ে খালি পেটে গেলে মুখ থেকে দুর্গন্ধ বেরোতে পারে। তাতে কিন্ত আকাঙ্খিত দিনটি পুরোপুরি পন্ড হয়ে যাবে। এরকম সম্ভাবনা এড়াতে লবঙ্গ বা কোন chewing gum মুখে রাখুন।

শারীরিক ভাবে দূরত্ব বজায় রাখুন (Maintain Physical Distance)

যে মানুষটির বিশ্বাস করে দেখা করতে তার বিশ্বাসের মর্যাদা রাখুন। অকারনে স্পর্শ করবেন না। গল্প করা বা রাস্তা পার হওয়ার সময় এমন ভাবে হাত বা পিঠ ছুঁয়ে দিন যাতে বোঝা যায় আপনি সহজ ভাবে এটা করছেন, যাতে কোন খারাপ উদ্দেশ্য নেই। যাতে আপনার কেয়ারিং মানসিকতা ফুটে ওঠে, কদর্যতা নয়।

ভালোবাসা প্রকাশ করুন (Express Your Love)

এবার আপনার মনের আগল সরিয়ে আসল কথাটা জানানোর সময় এসেছে । নম্র ভাবে জানান- তার কথা ভাবলে আপনার মন খুশিতে ভরে ওঠে, অনেক মানুষের ভিড়ে তাকেই দেখতে ইচ্ছে করে, দিনের শেষে একবার হলেও তার ছবি দেখেন। খোলসা করে বলুন- তার সাথে যতবার কথা হযহয়েছে, যতটুকু সময় কাটিয়েছেন- তা আপনার কাছে পরম পাওয়ার । দৃঢ় ভাবে জানান- আপনি তাকে যতটা ভালোবাসেন ততটাই সম্মান করেন। ব্যাস্ , এটুকুই যথেষ্ট। ফিল্মি কায়দায় হাঁটু মুড়ে ‘i love you ‘ নাই বা বললেন!

শুধু চোখের দিকে তাকিয়ে আত্মবিশ্বাসের সাথে এই বার্তাটুকু পৌঁছে দিন যে সারাজীবন তার সাথেই কাটাতে চান। মন প্রাণ দিয়ে শুধু তাকেই ভালোবাসেন। আপনার সততায় আপনার সামনের মানুষটি মুগ্ধ হতে বাধ্য। চোখ তো মনের আয়না।দেখবেন আপনার প্রিয়জনের চোখদুটিও যেন জানান দিচ্ছে- ‘ধায় যেন মোর সকল ভালোবাসা…তোমার পানে।’ সেও তার মনের সব অনুভুতির ঝাঁপি নিয়ে বসে আছে আপনারই অপেক্ষায়।

তবে আর দেরি কিসের? এবার নিশ্চই বুঝতে পেরেছেন কীভাবে আপনার ভালোবাসা প্রকাশ করবেন। নিজের মনের সবচেয়ে দামী ভালোবাসার অনুভুতি জানিয়ে দিন আপনার পছন্দের মানুষকে। ভালোবাসা পূর্ণতা পাক । সুন্দর ভবিষ্যতের জন্য অনেক শুভ কামনা রইল।


Share this post: